Ad Code

পি এইচ পি প্রোগ্রামিং (PHP) পর্ব- ২ ডাউনলোড লিঙ্ক সহ

Advertisements

পি এইচ পি প্রোগ্রামিং এর জন্য প্রয়োজনীয় উপকরণ সমূহ 

এইচ টি এম এল (HTML) দ্বারা তৈরিকৃত স্ট্যাটিক ওয়েব পেজ ব্রাউজারে সরাসরি প্রদর্শিত হয়, কিন্তু PHP প্রথমে সার্ভার কতৃক কম্পাইল হয়ে ব্রাউজারে প্রদর্শণের পূর্বে HTML এ রূপান্তরিত হয়ে প্রদর্শিত হয়। এজন্য পি এইচপিতে লেখা প্রোগ্রাম তথা index.php এর অনুরূপ (.php) ডট পি এইচ পি এক্সটেনশন যুক্ত ফাইল ব্রাউজারের মাধ্যমে প্রদর্শন করার জন্য অবশ্যই সার্ভার ব্যবহার করতে হবে। একটা প্রশ্ন মনে হতে পারে, পি এইচ পি তে যে কোন কাজ করার জন্যই কি সার্ভার প্রয়োজন? আর এজন্য কি ওয়েবে হোস্টিং স্পেস থাকতে হবে? প্রশ্নটির উত্তর হচ্ছে, পি এইচ পি তে যে কোন কাজ করার জন্যই সার্ভার প্রয়োজন কিন্তু এজন্য ওয়েবে হোস্টিং স্পেস না থাকলেও চলবে। কারণ পি এইচ পি প্রোগ্রামাররা প্রথমে তাদের লোকাল কম্পিউটারে সোর্সকোড ডেভলপ করেন এরপর তা ওয়েব সার্ভারে আপলোড করেন। লোকাল কম্পিউটারে কাজ করার জন্য লোকাল সার্ভার ব্যবহার করা হয়। সবচেয়ে জনপ্রিয় লোকাল সার্ভার হচ্ছে এপাচি(Apache)। কম্পিউটারে লোকাল সার্ভারের সাথে সাথে পি এইচ পি (PHP) এবং ডাটাবেজ তৈরির জন্য মাই এস কিউ এল(MySql) ও ইন্সটল করতে হবে।

এক্স এ এম পি পি ইন্সটলেশন (XAMPP installation)

www.computerjajot.com
প্রোগ্রামারদের কাজকে অনেক সহজ করে দিয়েছে এক্স এ এম পি পি (XAMPP) । ইহা পি এইচ পি (PHP), মাই এস কিউ এল(MySql) এবং এপাচি(Apache) এর একটি প্যকেজ সফটওয়্যার। তাই শুধুমাত্র লোকাল কম্পিউটারে এক্স এ এম পি পি (XAMPP) ইন্সটল করলেই পি এইচ পি (PHP), মাই এস কিউ এল(MySql) এবং এপাচি(Apache) এই তিনটিই ইন্সটল করা হয়ে যায়। ডাউনলোডের পর Xampp প্যাকেজটি খুব সহজেই অন্যান্য সফটওয়্যারের মতই ইন্সটল করা যায়, তাই নতুনদের জন্য এটা ব্যবহার করা খুবই সহজ।
XAMPP ডাউনলোড করুন এখান থেকে।

www.computerjajot.com
XAMPP ইন্সটলের সময় উপরের ছবির মত C ড্রাইভে ইন্সটল দিতে হবে।
www.computerjajot.com
SERVICE SECTION এর নিচের তিনটি চেকবক্সে টিক চিহ্ন দিয়ে দিতে হবে।
www.computerjajot.com
ইন্সটল করা শেষ হওয়ার পর XAMPP ওপেন করলে যদি উপরের ছবির মত দেখায়, তাহলে বুঝতে হবে XAMPP প্যাকেজটি সঠিকভাবে ইন্সটল হয়েছে।
তথ্যসূত্র- tutorialbd.com
Download Link
Advertisements